রামুতে সাংবাদিকদের সাথে মৎস্য কর্মকর্তার মতবিনিময়

সোয়েব সাঈদ, রামু •


‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে শুরু হওয়া জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করেছেন রামু উপজেলা মৎস্য কর্মকর্তা ও জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন কমিটি।
শনিবার (২৩ জুলাই) সকাল ১১টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় রামু উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মামুনুর রশিদ বর্তমান সময়ে মৎস্য খাতে অগ্রগতি, সাফল্য, মৎস্য সংরক্ষনসহ দেশব্যাপি মাছের উৎপাদন, প্রজনন ও বিভিন্ন সুফলের দিক তুলে ধরেন। তিনি সাংবাদিকদের জানান, ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে ২৩ জুলাই শনিবার থেকে ২৯ জুলাই শুক্রবার পর্যন্ত সপ্তাহব্যাপী রামুতে জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠিত হবে।

শনিবার প্রথম দিনে স্থানীয় সাংবাদিকগণের সাথে মতবিনিময় সভা ও উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং এবং ব্যানার ফেস্টুনের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের প্রচার-প্রচারণা শুরু করা হয়।

রবিবার দ্বিতীয় দিনে ব্যানার ফেস্টুন সহযোগে র্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য রামুতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

একই দিনে উপজেলা পরিষদ পুকুরে পোনামাছ অবমুক্তকরণ, সফল মৎস্যচাষীদের মাঝে মৎস্য পুরস্কার প্রদান এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

সোমবার তৃতীয় দিনে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, মঙ্গলবার চতুর্থ দিনে অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, বুধবার পঞ্চম দিনে রামু উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষিদের মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

বৃহস্পতিবার ষষ্ঠ দিনে সুফলভোগীদের প্রশিক্ষণ সহ বিভিন্ন উপকরণ বিতরণ এবং শুক্রবার ২৯ জুলাই সমাপনী দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

মতবিনিময়কালে রামু উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা মো. ফারুক হোসেনসহ স্থানীয় সাংবাদিকদের মধ্যে রামু প্রেসক্লাব সভাপতি নীতিশ বড়–য়া, সাবেক সভাপতি খালেদ শহীদ, সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, সহ সভাপতি খালেদ হোসেন টাপু, যুগ্ম সম্পাদক আল মাহমুদ ভুট্টো, কার্যকরী সদস্য কফিল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।